১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


ওপেনএআইয়ে ফিরলেন স্যাম অল্টম্যান

ওপেনএআইয়ে ফিরলেন স্যাম অল্টম্যান -


অবশেষে নিজের কোম্পানিতে আগের চেয়েও বেশি কর্তৃত্ব নিয়ে ফিরেছেন স্যাম অল্টম্যান। এই প্রত্যাবর্তনের পাশাপাশি, অল্টম্যানকে বের করে দেয়া পরিচালনা পর্ষদেরও আংশিক পরিবর্তনে রাজি হয়েছে কোম্পানিটি। সেলসফোর্সের সাবেক কো-সিইও ব্রেট টেইলর ও সাবেক মার্কিন ট্রেজারি সেক্রেটারি ও অর্থনীতিবিদ ল্যারি সামার্স যোগ দেবেন পর্ষদে।
গত শুক্রবার অল্টম্যানকে ওই পদ থেকে অব্যাহতি দিয়েছিল চ্যাটজিপিটির উদ্ভাবক প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। স্যাম অল্টম্যানকে ওপেনএআই থেকে সরিয়ে দেয়ার পর শুরু হয় নাটকীয়তা। মাঝে একবার জানা গেল, স্যামকে ওপেনএআইয়ে ফিরিয়ে আনা হচ্ছে। পরে জানা গেল, মাইক্রোসফটে যোগ দিতে যাচ্ছেন তিনি। সবশেষ আবার তিনি ওপেনএআইয়ের নিজ পদে ফিরছেন।
ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ সিইও স্যামকে চাকরিচ্যুত করার কারণ হিসেবে প্রতিষ্ঠান পরিচালনায় স্যামের সক্ষমতা নিয়ে আস্থার ঘাটতির কথা জানায়। ৩৮ বছর বয়সী স্যাম ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা ছিলেন। পরিচালনা পর্ষদ তাকে বরখাস্ত করায় ওপেনএআইয়ের প্রেসিডেন্টের পদ ছাড়ার ঘোষণা দেন গ্রেগ ব্রোকম্যান। তিনিও প্রতিষ্ঠানটির একজন সহপ্রতিষ্ঠাতা।
ওপেনএআইয়ের পক্ষ থেকে নতুন সিইও হিসেবে এমেট শেয়েরকে নিয়োগ দেয়া হয়। মার্কিন টিভি সম্প্রচারমাধ্যম টুইসের সাবেক প্রধান এমেট।
এরপর গত সোমবার ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদের উদ্দেশে একটি খোলা চিঠি লিখেন প্রতিষ্ঠানের কর্মীরা। চিঠিতে তারা মোটাদাগে দু’টি দাবি তুলেন। এক. প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদকে পদত্যাগ করতে হবে। দুই. চাকরি খোয়ানো সিইও স্যাম অল্টম্যান ও পদত্যাগ করা প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যানকে ওপেনএআইয়ে ফেরাতে হবে।

প্রতিষ্ঠানের কর্মীরা চিঠিতে জানান, এই দাবিগুলো মানা না হলে ওপেনএআইয়ের ৭০০ কর্মীর প্রায় সবাই পদত্যাগ করতে পিছপা হবেন না। প্রয়োজনে তারা স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রোকম্যানের সাথে মাইক্রোসফটে যোগ দেবেন। উল্লেখ্য, ওপেনএআইয়ে সবচেয়ে বড় বিনিয়োগকারী এখন মাইক্রোসফট।
এই খোলা চিঠি নিয়ে সিলিকন ভ্যালিতে যখন আলোচনা তুঙ্গে, তখন এতে নতুন মাত্রা যোগ করেন মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা। মাঝে এক বিবৃতিতে সত্য নাদেলা জানান, স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রোকম্যান মাইক্রোসফটে যোগ দিচ্ছেন। তারা মাইক্রোসফটে কৃত্রিম বুদ্ধিমত্তাসংক্রান্ত (এআই) একটি আধুনিক গবেষণা দলের নেতৃত্ব দেবেন।
একপর্যায়ে নড়েচড়ে বসে ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ। উদ্যোগ নেয়া হয় স্যাম ও গ্রেগকে ফিরিয়ে আনার। ব্লুমবার্গ ও ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়, আগের পদমর্যাদায় ফেরানো না গেলে পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে স্যামকে পেতে চাইছে ওপেনএআই। স্যামকে চাকরিচ্যুত করার পর এখন ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদে আছেন চারজন সদস্য। তাদের মধ্যে অ্যাডাম ডি অ্যাঞ্জেলো, তাসা শ্যাককুলে ও হেলেন তোনের সরাসরি ওপেনএআইয়ের কর্মকর্তা নন। আরেকজন হলেন ইলিয়া সুস্টকএভার। তিনি ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান বিজ্ঞানী। স্যামের অপসারণ ও শীর্ষপদে রদবদল নিয়ে চরম নাটকীয়তার মধ্যে এক্সে একটি পোস্ট দেন ইলিয়া। এতে তিনি এসবের জন্য ক্ষমা চান। সিদ্ধান্ত পরিবর্তন চেয়ে পরিচালনা পর্ষদকে লেখা খোলা চিঠিতেও স্বাক্ষর করেন তিনি।


আরো সংবাদ



premium cement
গাজায় নিজেদের গুলিতে পাঁচ ইসরাইল সেনা নিহত ৪ হাজার কর্মী ছাঁটাই করবে তোশিবা নাইক্ষ‍্যংছড়ির পাহাড়ি এলাকা থেকে অস্ত্র ও অস্ত্র তৈরির বিপুল সরঞ্জাম উদ্ধার ভবিষ্যতে চট্টগ্রাম বন্দর অন্য দেশেও এর কার্যক্রম চালাবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী বাংলাদেশের সাথে আঞ্চলিক শান্তি, সমৃদ্ধি ও নিরাপত্তায় অবদান রাখতে আগ্রহী অস্ট্রেলিয়া ২০৪১ সালের মধ্যে ১০ বিলিয়ন ডলারের সেমিকন্ডাক্টর খাতের উন্নয়ন চায় বাংলাদেশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে স্পেনের রাষ্ট্রদূত ও ইউএনএইচসিআর প্রতিনিধির সাক্ষাৎ বৌদ্ধ পূর্ণিমাকে ঘিরে কোনো নিরাপত্তা হুমকি নেই : ডিএমপি কমিশনার চামড়া শিল্পকে বাঁচাতে পরিবেশবান্ধব বিনিয়োগ বাড়াতে হবে : পরিবেশমন্ত্রী প্রার্থিতা দিতে হাইকোর্টের আদেশ বাতিল, সেলিম প্রধানকে ১০ হাজার টাকা জরিমানা ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের ইতালিয়ান-থাইয়ের শেয়ার হস্তান্তরের ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ

সকল